Thursday, October 1, 2009

ae bhabe o bneche thaka

আমাদের বাড়ি
রঙ্গীত মিত্র

আমাদের বাড়ি বহুত
উথাল পাতাল
তুমি ;



দাগের কাঁচে
রাতের বাসা
রসভ নিয়ে আকুল-আমার
সহরের বুক
গান-অয়ালা ডেকে যাওয়া
লিখে ও না লেখার
আওয়াজ
আমার ঘর
সফ্টমিউজিক ;
অজানার রথসারস
রসায়ন,তুমি।


বায়নোকুলার ; বসন্তময় হয়ে ওঠো নির্ভীক,বিচলিত না করে,বিরক্তসফলগুল্ম

রঙ্গীত মিত্র

আমার বৃষ্টিবেলার স্মৃতি ; মেঘের নামের মোমিন পুরের বাড়ি
তোমার স্পর্শে ভিজে যাওয়ার শব্দ
রান্না করে---যেখানেই উপাখ্যানের শুরু
মনের ভিতর সময়,ডেকে যায় ।
তবু,আর কত বিতর্ককান নিয়ে ,গুগুল খুঁজে চলি
এমন আন্তরিক ছিল না আগে কখনো,তালগাচের পুরাতনী টাল-মাটাল
বদলানো শহরের জেব্রাক্রসিং-এ,আজকাল,ওল্ডটেস্
টামেন্ট পূর্ববর্তী নারীদৃশ্যর পরবপার্বন ।

কথা

ভোলাও
ভুলিয়েদিয়ে যাও

চার ভিনের মাজ
আমার খেলার মাঠ


এক্তা ইয়াপ !

হঠাৎ কেন এ কথা এলো ?

আবোল-তাবোল

বাতাসার কর্য ;
খাতাবাক্স

আমি কি সবুজ

কামড়ের


আবোল-তাবোল ।

পরিবর্তন

বায়ুসেনার শব্দ
চল না
সিডির দোকান ঃ শরীরের ও দাম


মুন্নি,প্রিয়াঙ্কা,মোনালি ; নারীর ভিতর নারী
গোপন

আকর্ষণের প্রোয়জনীয়তাবোধের সৃষ্টি,
দোহাই গালি দিওনা
খাযাপ চেয়োনা
বরং শুভ কামনা চাই,আরো আধুনিকতাযর
নির্বাসনের নির্বাচন ভাঙো
বিপ্লবে ।

No comments: