Wednesday, March 17, 2010

aabr onno rokom

মাংস
রঙ্গীত মিত্র

পোনে সাতটা বেজে যানার পর ;

আম্র উত্ত র নেই ।

দু তিন্টে জায়গা নিয়ে

রুশিল্প

আমি দোকানে মাংস কিনছি ।

ঘুঙুর
রঙ্গীত মিত্র

আমাদের গলায় ঘুঙুর আছে ;
যাকে নাল বলতে পারো ।
যেমনি নাঙের নাট ও বল্টু থাকে ;
মাথায় গরমে ফেট্টি লেগেছে
খিদের জন্যে প্রত্যহ পথ বানাবো ।

দূর্গম
রঙ্গীত মিত্র

বাসিন্দা লিজ দিয়ে ইন্দ্রনাথ হয়েছে ;
এদিকে সমন আসছে
আমি ক্রমাগত বাওয়াল করছি
জয়রামবাটি গিয়েছি
এপর্যন্ত বাস নেই;দূর্গম হয়েছে সব ।

হোটেল
রঙ্গীত মিত্র

বলতে যাবার আগেই একটা বক
ব্লক হয়ে আছে ;
ব্লক বলতে আমি সল্ট-লেক বুঝি
ওখানে এম্নিতে সব্বাই আলাদা
একটা সেক্টর ফাইভ আর রাজার-হাট যেতে হয় বলে,হোটেল গজিয়েছে ।

ঘৃণা
রঙ্গীত মিত্র

গঙ্গাস্নান হয়ে গেছে ;
তাজমোহলের বিকল্প নিয়ে
মানুষ না হবে না বলে গেছে আমার বাবা
আমার বাবা রোজ নিজেকে রাজা বলে
আমার বাবাকে দেখে,শুধু ঘৃণা শিখেছি ।

অভিনয়
রঙ্গীত মিত্র

বিক্রি হয়ে গেছে ; ল থেকে বুঝেছি
বুজরুকি আমি বুঝি না
বুন্ধুদের সঙ্গে আমার বাওয়াল চলে
নারী স্তন,যৌনাঙ্গ---মেলাতে ভীড় হলে,দুঃখ দুঃখ,অভিনয় হয় ।

অন্যমন
রঙ্গীত মিত্র

মগ্রাহাটের যাওয়ার ভীড় আমি নই;পীর বা জীন ভেবে ভয় পেয় না
পারি না পারি ঃ তবু নকল করি না ;
এমত ঘুম আসে ; মিথ্যে কথা ; তালাক দিচ্ছে
বেলায় গাড়ী আর গাড়োয়ানহীন,সুচেতাকে অবাক লাগে

নেশা করার ইচ্ছে ; মিনিস্কার্ট ; হবহু আচরণ,আড়াল থেকে আমার ভালো লাগা অন্যকারুর হাত ধরে,লোভ হয়ে,চলে...।




No comments: